Tuesday, October 28, 2014

ওয়েব পেজ ডিজাইন ও এইচটিএমএল নিয়ে ধারাবাহিক মেঘা পোস্ট


ওয়েব পেজ ডিজাইন পরিচিতি এবং HTML
এই অধ্যায় শেষে আমরা >>>>>>>>>>>>>>>>>>>>>>
১। ওয়েব পেজ ডিজাইনের ধারনা ব্যাখ্যা করতে পারবো ।
২। ওয়েব সাইটের কাঠামো বর্ণনা করতে পারবো ।
৩। HTML এর ধারনা ব্যাখ্যা করতে পারবো ।
৪ ওয়েব সাইট পাবলিশ করতে পারব ।

                  পার্ট- ১      
আমি শামিম হোসেন আপনাদের জন্য এইচটিএমএল নিয়ে বেসিক কিছু লিখার ইচ্ছা ছিল। তাই ১০ পর্বের একটা টিউন করতে যাচ্ছি।  
kkkk
১ ওয়েব পেইজ ডিজাইনের ধারণা(Concept of web page design)
Hyper Text markup language (HTML)-এর মাধ্যমে কোন ডকুমেন্টের ভিতর অন্য এক বা একাধিক ডকুমেন্টকে সহজে সংযুক্ত করা হয়। এই ক্ষেত্রে প্রতিটি ডকুমেন্টকে একত্রে বলা হয় ওয়েব পেজ বা ওয়েব সাইট। ওয়েব সাইট গুলো জমা থাকে ওয়েব সার্ভারে। Web page – এ ব্যাবহারের জন্য বিভিন্ন ডকুমেন্ট গুলো ওয়ার্ডপ্রোসেসিং সফটওয়্যার যেমন MS-WORD, Notepad, Macromedia Dreamweaver ইত্যাদি ব্যাবহার করে তৈরি করা হয়। তবে MS-Word এ তৈরিকিত ডকুমেন্ট সংরক্ষনের সময় Save as HTML সিলেক্ট করতে হয় ।
ওয়েব পেজ ডিজাইন করার জন্য নিম্নলিখিত ধাপগুলো অতিক্রম করতে হয়।
১। প্রয়োজনীয় তথ্য সংগ্রহ : যেকোনো ওয়েব পেজ ডিজাইন করতে হলে প্রয়োজনীয় টেক্সট ছবি ইত্যাদি সংগ্রহ করতে হবে।
২। গ্রাফিক্স ডিজাইন: এ পর্বে হোমপেজ তৈরি, অতিরিক্ত ফিচার কি কি রাখা যায় বাটন গুলো কিভাবে সাজানো থাকবে, টেক্সট গুলো কোথায় থাকবে ইত্যাদি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার দ্বারা বাস্তবায়ন করতে হবে।
৩। পেইজকে এডিট করা : HTML ফরমেটে তৈরি কিত ফাইলে প্রয়োজনীয় পরিবর্তনের জন্য ওয়েব ডেভেলপমেন্ট আপ্লিকেশন টুল দ্বারা এডিট করতে হবে ।
৪।HTML ব্যাবহার করে ওয়েব পেজ ডিজাইন:  ওয়েব পেজ ডিজাইনের জন্য কোডিং খুব গুরুত্ব পূর্ণ । আর এর জন্য জনপ্রিয় পোগ্রামের ভাষা হচ্ছে এইচটিএমএল । এই কোডিং করে ব্যাবহার কারি নিজেও বিভিন্ন ফিচার অ্যাড করতে পারবে।
৫। পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যাবহার করে পেইজ ডিজাইন : ডাইনামিক ওয়েব পেজ ডিজাইন করার জন্য বিভিন্ন ধরনের পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন Javascipt, PHP, ASP, Python ইত্যাদি জানা দরকার ।
৬।ডাটাবেজের সাথে যুক্ত করা: ওয়েব পেজ থেকে প্রয়োজনীয় তথ্য পাবার জন্য ডেটাবেজের সাথে যুক্ত করা হয় । ডাটাবেজের সাথে যুক্ত করার জন্য MS word, Oracle SQL server ইত্যাদি ব্যাবহার করা লাগে ।

আজ এতটুকু পরের পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

No comments:

Post a Comment